advertise-1

detail blogs

a

মাকড়সার জাল ( Spider web) কী

     মাকড়সার জাল ( Spider Web) 

মাকড়সার বৃত্তাকার জালক হচ্ছে অতি জটিল ও অপরিবর্তনীয় আচারণগত প্যাটার্নের ফলশ্রুতি। মাকড়সার অস্তিত্ব রক্ষায় এ জাল মূল ভূমিকা পালন করে।  জালটি উড়ন্ত শিকার ধরার ফাদ হিসাবে কাজ করে, জালের সুতার উপর দিয়ে দ্রুত গতিতে মাকড়সা নিজে দৌড়াতে পারে। 

মাকড়সা বৃত্তের মতো জাল বুনে রেশমি সুতা দিয়ে। উদরীয় বিশেষ সিল্ক গ্রন্থি (silk glands)  থেকে ক্ষরিত পদার্থ কে শতশত অনুনালিকাযুক্ত তিনজোড়া বুননকারী ( spinnerets) --র মাধ্যমে সুতা নির্মাণ করা হয়। সিল্ক গ্রন্থি থেকে ক্ষরিত স্ক্লেরোপ্রোটিন     ( scleroprotein) থেকে সৃষ্ট সুতা বাতাসের সংস্পর্শে এসে শক্ত রেশমি সুতায় পরিণত হয়। একই ব্যাসের ইস্পাতের সুতা অপেক্ষা মাকড়সার সুতা বেশি শক্তিশালী।  টান দিয়ে ছিড়তে গেলে ছেড়ার আগে এ সুতা এক - পঞ্চামাংশ পর্যন্ত লম্বা হতে পারে। 

সাড়া পৃথিবীতেই মাকড়সার জাল বুনতে দেখা যায়, আর সময় লাগে আধ ঘন্টার ও কম।  মাঠে যেসব মাকড়সা বাস করে তাদের অধিকাংশই খুব ভোরে সূর্যোদয়ের সময় জাল বুনে। জালিকা বৃত্ত একটি নিয়ত গঠন - এতে রয়েছে কাঠামো ( frame),  অরীয় স্পোক ( radial spokes)  এবং আঠালো প্যাঁচ ( viscid spirals)। হ্যান্স পিটার্স ( Hans Peters, 1939) সর্বপ্রথম মাকড়সার জাল বুনার ধাপ পর্যবেক্ষণ করেছিলেন। 

মাকড়সার জাল বুনার শুরুতে একটি Y- আকৃতির ভারা ( রাজ মজুরদের ভারা) নির্মাণ করে, এরপর কাঠামো ও অরীয় স্পোক, এবং সবশেষে অন- আঠাল প্যাঁচ সৃষ্টি করে। প্রত্যেক ধাপে সৃষ্ট জালকগুলো সঠিক কোণ ও দূরত্ব অনুসরণ করে নির্মিত হয়। এভাবে নিখুঁত কৌণিক বৃত্তাকার জাল নির্মাণ মাকড়সার সহজাত আচারণের অন্যতম উদাহরণ। 

 

advertise-4